র্স্মাটফোন বা মোবাইল কেনার আগে যা জানা দরকার

মোবাইল কেনার আগে যা জানা দরকার ছবি

র্স্মাটফোন আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস গুলোর মধ্যে একটি হয়ে গিয়েছে যেন র্স্মাটফোন ছাড়া থাকা একা একা থাকার মত অবস্থা । যে জিনিসটি সব সময় আমার কাছে থাকবে সেটা যদি ভাল না হয় তবে কি ভাল লাগে । তাই নতুন মোবাইল কেনার আগে যা জানা দরকার আমাদের, তাই বেশ ‍কিছু বিষয় নিয়ে কথা বলবো যেন ফোন কিনতে গেলে আপনি আপনার বাজেটের মধ্যে সেরা ফোনটি কিনতে পারেন ।

যেহেতু আপনি বেশ কিছু অর্থ খরচ করে আপনার শখের ফোনটি কিনবে তাই নিচের বিষয় গুলো লক্ষ রেখে কিনবেন । আমাদের দেশে বেশ কিছু মোবাইল ব্রান্ড আছে আবার নন মোবাইল ব্রান্ড ও আছে তবে এখানে ব্রান্ডের ফোন গুলো কিনতে গেলে বেশি অর্থ খরচ হবে । তবে চলুন দেখে নেওয়া যাক যে বিষয় গুলো আমাদের ফোন কিনতে সাহায্য করবে ।

র্স্মাটফোন কেনার আগে কিছু টিপস

ডিজাইন ও বডি :

প্রথমে কথা বলবো মোবাইল এর ডিজাইন নিয়ে, আপনার যে কোন ফোন এর ডিজাইন ভাল লেগে যেতে পারে তারপর ও কিছু বিষয় থেকে যায় । এখন পর্যন্ত আমরা যে সব ফোন ব্যবহার করি তাতে দেখা গিয়েছে তিন ধরনের বডি থাকে, প্লাস্টিক, মেটাল ও গ্লাস । এ তিন ধরনের মধ্যে এক একটার এক এক রকম সুবিধা ও অসুবিধা আছে তবে এর মধ্যে ভাল বলতে গেলে কিন্তু গ্লাস বলতে হয় । তবে গ্লাস কিনতে গেলে আপানাকে বেশি অর্থ খরচ করতে হবে । আপনার বাজেট যদি কম হয় তবে প্লাস্টিক নিতে পারেন । এ তিনটা সম্পকে বিস্তারিত অন্য কোন পোস্টে আলোচনা করবো (আপনারা যদি জানতে চান তবে কমেন্টের মাধ্যমে জানাবেন)।

ডিসপ্লে :

ডিসপ্লে মোবাইল ফোনের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এ ডিসপ্লের দিকে যখন সব সময় তাকিয়ে থাকতে হয় তখন সেই ডিসপ্লে তো ভাল হওয়া উচিত । বেশ কিছু ধরণের স্কিন আছে যেমন IPS LCD, Super AMOLED, TN ইত্যাদি । এর মধ্য IPS LCD, Super AMOLED দুটি বেশি ভাল আবার বেশি ভাল বলতে গেলে Super AMOLED ডিসপ্লে কে বলতে হয় । এছাড়া স্কিন এর রেজুলেশন যদি ৭২০*১৫২০ এর বেশি হয় সেদিকে খেয়াল রাখবেন এছাড়া PPI, HD, HD+, FULL HD এ গুলো ও দেখবেন

এখন ডিসপ্লের নচ এর দিন শেষের দিকে পান্স হোল এর ফোন আসতে শুরু করেছে বেশ আর কিছু দিন অপেক্ষা করলে হয়তো লো বাজেট এর মধ্যে পান্স হোল ডিসপ্লের ফোন পেয়ে যাবেন এবং ডিসপ্লের সুরক্ষার জন্য কি ব্যবহার করা হয়েছে সেটা দেখবেন ।

প্রসেসর :

প্রত্যেকটা র্স্মাটফোনের জন্য বিশেষ ভুমিকা পালন করে ফোনের প্রসেসর আর এ প্রসেসর যদি ভাল না হয় তবে আপনি ফোন ব্যবহার করে মজা পাবেন না । তবে চলুন ভাল কিছু প্রসেসর এর নাম জেনে আসি । Exynos, Qualcomm Snapdragon, Mediatek ইত্যাদি প্রসেসর রয়েছে তবে এখানে দেখা যায় এক এক জন ব্যাক্তি এক একটি প্রসেসর পছন্দ করে । আমি আপনাদের কে জানাব কোন টা বেশি মানুষ পছন্দ করে এবং কোনটার দাম বর্তমানে বেশি রয়েছে । এ তিনটার মধ্য Exynos হল স্যামস্যাং এর নিজস্ব প্রসেসর এক সময় এ প্রসেসরটি সবার উপরে থাকলে ও বর্তমানে নাই তবে ভবিস্যতে ভালোর দিকে যাওয়ার চেষ্টা করছে । Mediatek এর কিন্তু অনেক গেমিং প্রসেসর এবং এটা বেশ ভাল বলা যায় । বর্তমানে সবচায়তে ভাল লিস্টে আছে Qualcomm Snapdragon এবং এটার ফোন কিনতে গেলে আপনাকে টাকা একটু বেশি খরচ হবে । ফোন কেনার আগে দেখবেন প্রসেসর কত নেনো তে তৈরি করা হয়েছে যে  প্রসেসর যত কম নেনোতে তৈরি সে  প্রসেসর তত ভাল কাজ করবে । (প্রসেসর সম্পকে যদি আর কিছু জানতে চান তবে কমেন্টের মাধ্যমে জানাবেন)

অপারেটিং সিস্টেম: 

প্রত্যেক বছর গুগোল নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসে এবং নতুন ভারশন এ দেখা যায় সুযোগ সুবিধা বৃদ্ধি পাই । ফোন কেনার সময় নতুন ভারশন নেওয়া উচিত । যেমন এখন অ্যান্ড্রয়েড ১০ চলে আসছে বাজারে তবে এ সময় আপনার অ্যান্ড্রয়েড পাই ৯ নেওয়া ঠিক হবে আমার মতে নিশ্চয় না । সব সময় নতুন যে ভারশন আসবে সেটা নেওয়া ঠিক ।

র‌্যাম :

র‌্যাম ফোন চালনার জন্য সহজ করে দেয় তবে র‌্যাম  এর সাথে প্রসেসর ও ভাল হতে হবে না হলে ফোন তত দ্রুত গতিতে চলবে না । র‌্যাম বেশি নিয়ে কি করবেন যদি আপনার প্রসেসর ভাল না হয় । তাই র‌্যাম ,প্রসেসর ভাল হলে ভারী গেম হোক বা মাল্টিটাস্কিং সব দ্রুত করতে পারবেন হ্যাং হবে না।

ব্যাটারি :

যেহেতু দিন দিন ডিসপ্লে বড় হচ্ছে তাই ব্যাটারি  ও বড় প্রয়োজন আছে । তবে দেখবেন দ্রুত চার্জিংয়ের সুবিধা আছে কিনা ।

ক্যামেরা :

আপনার বাজেট এর মধ্যে দেখতে হবে ক্যামেরা তবে দেখবেন কি সেন্সর ব্যবহার করা হয়েছে ফোনটিতে । বর্তমানে সনি সেন্সর ভাল তালিকায় আছে এবং কয়টি ক্যামেরা দেওয়া্ আছে সেগুলোতে কি কি রয়েছে ।

সেরা ২০টি মোবাইল ফোনের তালিকা প্রকাশ করেছে GSMARENA

সর্বশেষ উপরিক্ত বিষয় গুলো ছাড়া রয়েছে ৩জি, ৪জি, ৫জি, আছে কিনা। ইউ এস বি সি পোট, ওটিজি, ফোনের সাইজ, ইত্যাদি । আমাদের আয়ের বেশ বড় একটা অংক এ স্মাটফোনের জন্য খরচ হয়ে যায় তাই ফোন কেনার আগে বিষয় গুলো জানা প্রয়োজন । আপনি আপনার বাজেটের মধ্যে দিয়ে যত টুকু সম্ভাব খেয়াল রেখে কিনবেন তাহলে হবে ।